Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মার্চ ২০১৬

রাজশাহীতে উন্নত মানের ডাল, তেল ও পেঁয়াজ বীজ উৎপাদন প্রকল্পের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2016-03-28

চাষী পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও পেঁয়াজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরন প্রকল্প (২য় পর্যায়),কৃষি সম্প্রসারণ দপ্তর, খামারবাড়ি, ফার্মগেট, ঢাকা-এর আয়োজনে রাজশাহী কৃষি অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে এনসিডিপি হলরুমে দিন ব্যাপী আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত  হয় ।

 

দিন ব্যাপী কর্মশালা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ উইং-এর সম্মানিত পরিচালক কৃষিবিদ মো. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ সঞ্চয় কুমার কয়েলদার এবং চাষী পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও পেঁয়াজ বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরন প্রকল্প (২য় পর্যায়)-এর উপ প্রকল্প পরিচালক কৃষিবিদ জেবুন নেসা জাবেদুন । কর্মশালায় সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের সম্মানিত অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোহাম্মদ ফজলুর রহমান ।

 

প্রধান অতিথি বলেন, বীজ হতে হবে মান সম্মত। নিজের বীজ নিজে উৎপাদন, সংরক্ষণ ও অন্যান্য কৃষকদের মাঝে বিতরণে সচেষ্ট হতে হবে। বর্তমানে বাংলাদেশে ডাল ও তৈল বীজ চাষে কৃষক লাভজনক ফসল হিসাবে এর আবাদ সম্প্রসারণ করছে। চাষি পর্যায়ে উন্নতমানের  ডাল, তেল  ও  পেয়াজ বীজ  উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ কর্মসুচীটি যুগোপযোগী। খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও উৎপাদন  বৃদ্ধির  জন্য  কর্মসূচীর গুরুত্ব অপরিসীম। তিনি বীজ শিল্প উন্নয়নে মহিলাদের অংশগ্রহণের ওপর জোর প্রদান করেন।

কর্মশালায় কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা  এবং কৃষক সহ প্রায় ১০০ জন উপস্থিত ছিলেন।